“মানুষ বড় কাঁদছে, তুমি মানুষ হয়ে পাশে দাঁড়াও” শক্তি চট্টোপাধ্যায়ের লেখার নিহিতার্থ কেউ কেউ বোঝে, অনেকে বোঝে না।

যারা বোঝে তাঁদের প্রয়াস থাকে আর্ত, বিপন্ন মানুষের পাশে থাকার।

ইয়াস ঘূর্ণিঝড়ের তান্ডবে আর বাঁধভাঙা জলে মানুষের অসহায় অবস্থা ভাবিয়ে তুলছে স্বেচ্ছাসেবী সংগঠন দের অনেককেই।

তাঁদের কেউ কেউ ছুটে যাচ্ছেন দুর্গত অঞ্চলে হৃদয়ের টানে, সামাজিক দায়বদ্ধতার টানে ।

ইয়াস ঘূর্ণিঝড়ে উত্তর চব্বিশ পরগণার বিস্তীর্ণ অঞ্চলের মানুষের বিপন্নতা যাদের বুকে ঝড় তুলেছিল বারাসাতের তেমনই প্রানবন্ত যুবক শঙ্খ চ্যাটার্জী র!


শঙ্খ সেবা ফোরাম তাঁদের ভাবনা থেকে সিদ্ধান্ত নেয় বসিরহাট মহকুমা সহ সুন্দরবন বিস্তৃন্ন অঞ্চলে ইয়াসে ক্ষতিগস্থ মানুষের পাশে দাঁড়াতে হবে।তাঁদের একটি সংগঠন যার নাম শঙ্খ সেবা ফোরাম ।

শঙ্খ সেবা ফোরাম এর চেয়ারম্যান শঙ্খ চ্যাটার্জী জানান,তাঁদের এই ক্ষুদ্র প্রচেষ্টা,- এর মাধ্যমে সুন্দর বন বিস্তীর্ণ অঞ্চলের আর্ত দের সামান্য কিছু সহায় সম্বলহীন মানুষের পাশে থাকার।

শঙ্খ সেবা ফোরাম সংগঠন তাঁদের সাধ্যে যতটুকু সম্ভব সেভাবেই প্রায় 800মানুষের পাশে থাকার।

হাতে চাল,ডাল,বিস্কুট,জল,ম্যাক্স,স্যানিটাইজার,স্যানিটারি ন্যাপকিন জাতীয় জিনিস মানুষ এর হাতে তুলে দেয়।অন্য দুজন সদস্য জানান,তাঁদের এই উদ্যোগ মাত্র 3দিনের ।খুব অল্প সময়ের মধ্যে আমরা চেষ্টা করেছি সুন্দর বন অঞ্চলের দুঃস্থ মানুষের পাশে দাঁড়াতে!

আমরা সারা বছর ধরে সংগঠন এর প্রতিটা সদস্য ও সদস্যা রা সাধারণ মানুষ এর সেবায় নিয়োজিত থাকি , সাধারণ মানুষ এর যে কোনো সাহায্যে আমরা এগিয়ে আসবো বলে অঙ্গীকার বদ্ধ কারণ মানুষের জন্য আরো বেশী করে আমরা থাকতে চাই।

বিপন্ন মানুষ ভালো থাকুন এটুকুই কায়মনোবাক্যে প্রার্থনা করে আরো বেশী সামাজিক দায়িত্ব পালনের ভাবনা “সংগঠন এর সদস্য দের ।

এ বিষয়ে বারাসাত পৌরসভা র পৌরপ্রশাসক সুনীল মুখার্জী বলেন,বারাসাত এর সংগঠন এর এই উদ্যোগ কে সাধুবাদ জানাই,সাধারণ মানুষের যে কোনোরকম সহযোগিতা য় এই সংগঠন এর যুবকদের পাশে আছি সব সময়!

অন্যদিকে,বারাসাত এর বিশিষ্ট চিকিৎসক তথা কোভিড ম্যানেজমেন্ট প্রটোকল মনিটরিং কমিটির জেলার কো কর্ডিনেটর ডাঃ বিবর্তন সাহা ও বিশিষ্ট আইন জীবী সুশান্ত কুন্ডু তাঁদের এই উদ্যোগ কে কুর্নিশ জানায়!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here