নিউটাউনে আবারও পথ চলা শুরু করলো অ্যাপ বেসড পাবলিক সাইকেল। এর আগে সাধারণের জন্য সাইকেল পরিষেবা চালু করলেও পরিকল্পনার অভাবে চাকা বেশি দিন গড়াই নি। অভিযোগ, সাইকেল গুলোর পরিচর্চার অভাব ছিলো তাছাড়াও অনকেই সাইকেল নিয়ে নিজেদের বাড়ি চলে গেছেন, আর ফেরত দেননি।ফলে পরিবেশ বান্ধব যাতায়াতের চিন্তা ভাবনা করলেও তা বাস্তবায়িত হয়নি।

এবার এন কে ডি এ গাঁটছড়া বেঁধেছে ভোপাল এর এক সংস্থার সঙ্গে। মঙ্গলবার সেই সাইকেল পরিষেবার উদ্বোধনে এসে এই পরিষেবার সুরক্ষার বিষয় প্রশ্ন তোলেন নগরানয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। বিধাননগর পুলিশ সহায়ক হলেও নাগরিকদের সামাজিক দায়িত্ব পালনে উদ্যোগী হতে অনুরোধ করেন মন্ত্রমোট ১০০ টা সাইকেল সহ এই পরিষেবা আপাদত আরম্ভ হলো নিউটাউন শহরে।

মোট ১০০ টা সাইকেল সহ এই পরিষেবা আপাদত আরম্ভ হলো নিউটাউন শহরে। কোনো যাত্রী এই সাইকেল নিয়ে শহরের যে কোনো জায়েগায় যেতে পারেন। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যে সাইকেল জমা দিতে হবে নির্দিষ্ট স্টেশনে। চাটার্ড নামক অ্যাপ দিয়ে সাইকেল বুক করে তবেই সাইকেল নেওয়া যাবে। পরিষেবার জন্য মূল্য ও নির্ধারিত করা হয়েছে।যা অ্যাপ এর মাধ্যমে জানা যাবে। পরিবেশ বাচাতে এই অ্যাপ বেসড সাইকেল ইতিবাচক ভূমিকা নেবে বলে আশাবাদী হিডকোর চেয়ারম্যান দেবাশীষ সেন।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here